বিপন্নতার মানব মুখস্বভূমি ও সমকাল

ছ’ দিনের অমৃত

– সুমিতাভ বিশ্বাস

 

১৬ই জানুয়ারী, ২০২১: ভারতের কেন্দ্রীয় সরকার, করোনার বিরুদ্ধে টীকাকরন অভিযান শুরু করে। প্রথম পর্যায়, বাজারে দুই ধরনের টীকা আসে, Bharat Biotech-ICMR এর Covaxin ও Serum Institute – Oxford এর Covishield. পরবর্তীকালে আমরা দেখতে পাই, Dr. Reddy’s এর Sputnik-V ও Pfizer, modeRNA-র মতন company-রা বাজারে তাদের টীকা আনার চেষ্টা করে। এই প্রতিবেদনটি শুধুমাত্র বিচার-বিবেচনাপূর্ণ শিক্ষিত সমাজের কাছে নিম্ন উল্লিখিত ঘটনাগুলির কালানুক্রমের ওপর ভিত্তি করে চারটি প্রশ্ন তুলতে চায়!

৩১শে ডিসেম্বর, ২০১৯: চীনে প্রথম viral cough and cold এর patient report হয়। ইনি পরবর্তীকালে হন Patient Zero. [1]
৭ই জানুয়ারী, ২০২০: Virus টিকে SARS-Cov2 বলে identify করা হয়। [2]
১৩ই জানুয়ারী, ২০২০: Moderna র গবেষকরা National Institute of Health-এ mRNA vaccine এর sequence প্রস্তাব করেন এবং সাথে UNITED STATES
SECURITIES AND EXCHANGE COMMISSION এর একটি নথিতে দাবী করেন, “we mobilized toward clinical manufacture”. [2]
৩০শে জানুয়ারী, ২০২০: বিশ্ব স্বাস্থ্য সংস্থা, Covid-19 কে “জরুরি আন্তর্জাতিক জনস্বাস্থ্য অবস্থা” বলে ঘোষণা করে। [3]
১১ই মার্চ, ২০২০: বিশ্ব স্বাস্থ্য সংস্থা, Covid-19 কে অতিমারি বলে ঘোষণা করে। [3]
১৫ই মার্চ, ২০২০: মার্কিন যুক্তরাষ্ট্রের modeRNA, তাদের প্রস্তুত vaccine এর প্রথম Human Trial শুরু করে। [4] [5]
১৮ মার্চ, ২০২০: স্বেচ্ছায় vaccine গ্রহণকারীদের ১১০০ ডলার দেওয়ার ঘোষণা করা হয়। [6]
৭ই মে, ২০২০: Food and Drug Association, Moderna কে phase-II trial করার অনুমতি দিলো। [7]

১. যারা গবেষক আছেন এখানে, তাদের উদ্দ্যেশ্যে আমার এই প্রশ্ন, যদি ৭ই জানুয়ারী, virus টির Genetic Sequence Identification এর দিন ধরি, তাহলে ঠিক তার ছয় দিনের মাথায়, কি করে এনারা clinical manufacturing এর দিকে এগোতে শুরু করলেন? একটি গবেষণা শেষ করে, publish করে, patent করতে, আপনাদের ঠিক কতদিন সময় লাগে? ছয় দিনে কি তা সম্ভব?

২. যদি ধরে নেই যে virus টির sequence identify করে clinical trial অব্দি আসতে কম করে ছয় মাস থেকে এক বছর সময় লাগে, তাহলে কি SARS-CoV-2 র উৎপত্তির আগে থেকেই, এর ওপর গবেষণা চলছিল? তার মানে কি এটাই দাঁড়াচ্ছে যে, SARS-CoV-2 was identified atleast one year prior to the outbreak in Wuhan?

৩. আচ্ছা যদি সব কিছু মেনেই নি। যে হঠাৎ করে, কোন এক বা একাধিক গবেষক, মা সরস্বতীর আশীর্বাদধন্য হয়ে সব কিছু জেনে গিয়ে এক রাতেই প্রায় একটি paper লিখে ফেলে, পরের দিন Moderna তে submit করলেন, সে ক্ষেত্রে, সময় নিয়ে, নিয়ম মাফিক ভাবে, animal testing করে তার report এর ওপর ভিত্তি করে কেন human trial এ যাওয়া হোল না? mRNA vaccine একটি অত্যন্ত নতুন technology, যা নিয়ে এখনো সম্পূর্ণ রুপে Moderna গবেষণা শেষ করে উঠতে পারে নি। সে ক্ষেত্রে human trial এ যাওয়ার মতন অত্যন্ত সাহসী পদক্ষেপ, সে কিভাবে নিল? গত বছর মার্চ-এ এই রোগে মৃত্যুর হার যখন ১.৫% এর ও কম, তখন এতো তাড়া কিসের, যে standard protocol গুলো সব bypass করতে হবে?

৪. যারা আপনারা নিজেরা vaccine নিয়েছেন বা পরিবার-পরিজনের vaccine নেওয়ায় সহায়তা করেছেন, তারা নিশ্চয়ই সকলে জানেন, যে vaccine নেওয়ার পর স্বাস্থ্যকর্মীরা আমাদের বলছেন, যে কিছু যদি অসুবিধা মনে করেন, শীঘ্রই আমাদের খবর দেবেন! কেন? তারা কি শুধুমাত্র আপনার স্বাস্থের কথা চিন্তা করে আপনাকে এই পরামর্শ দিচ্ছেন, নাকি এর পিছনে আছে, তাদের ওপর, ওপরমহল থেকে আসা, data-collection এর আদেশ? কারন বাজারে উপস্থিত সবকটি vaccine এখন Emergency Use Authorization(EUA) এর আওতায় চলছে। এই EUA কি? Food and Drug Association এর শর্ত অনুযায়ী “… FDA may authorize unapproved medical products or unapproved uses of approved medical products to be used in an emergency to diagnose, treat, or prevent serious or life-threatening diseases” [8] – এটি কার্যকরী হলে, কোন medicine বা medical device কে EUA certify করা হয়। শর্তের দ্বিতীয় ভাগ বলছে, “… FDA may authorize … unapproved uses of approved medical products” যদি আমরা ধরে নেই, যে vaccine হল tried, tested and approved, তাহলে সে ক্ষেত্রে বাড়িতে মুড়িমুড়কির মতন Paracetamol আর Ranitidine যেরাম ভাবে আমরা খাই এখন সেভাবেই, কারোর পরামর্শ ছাড়াই আমরা vaccine নিতে পারি? না পারেন না। কারন Covishield ও Covaxin [9] [10] তাদের factsheet এ স্পষ্টত জানিয়ে দিচ্ছে, যে vaccine নেওয়ার আগে, স্বাস্থ্য কর্মীদের পরামর্শ নিন। তাহলে সে ক্ষেত্রে আমাদের পূর্বের অনুমান ভুল প্রমানিত হয়। এই vaccine গুলি unapproved medical products এর আওতায় পড়ে, এবং সেই কারনেই data-collection এর এরকম ধুম।

কেন তাহলে এই vaccine গুলিকে সেই ভাবে প্রচার করা হচ্ছে না? কেন কুনাল সরকার এন্ড কম্পানি রোজ রাতে একে প্রতিকারের একমাত্র উপায় বলে প্রচার করছেন? কেন বলা হচ্ছে না যে, আমরা আপনাদের ওপর পরীক্ষা চালাচ্ছি, এবং তার যা ফল হবে, তা অন্তত আমাদের realize করতে দুই থেকে পাঁচ বছর সময় লাগবে! এই পরীক্ষা সম্পূর্ণ ভাবে voluntary, এবং এই পরীক্ষা আমাদের স্বার্থে, তাই এর কোন দাম আমরা নেব না! কেন বলা হচ্ছে না? কেন পর্যটন কেন্দ্র গুলিতে vaccine বাধ্যতামুলক করা হচ্ছে? কিসের জড়ে? কিছু unapproved medical product এর ভিত্তিতে? এও কি সম্ভব?

References –
1. https://www.who.int/news/item/27-04-2020-who-timeline—covid-19
2. https://www.statnews.com/2020/03/11/researchers-rush-to-start-moderna-coronavirus-vaccine-trial-without-usual-animal-testing/
3. https://en.wikipedia.org/wiki/Severe_acute_respiratory_syndrome_coronavirus_2
4. https://indianexpress.com/article/explained/explained-twin-hopes-on-covid-vaccine-front-6507730/
5. https://www.nih.gov/news-events/news-releases/nih-clinical-trial-investigational-vaccine-covid-19-begins
6. https://www.dailymail.co.uk/news/article-8126779/First-person-test-coronavirus-vaccine-says-heard-Facebook.html
7. https://www.livescience.com/coronavirus-moderna-vaccine-moves-phase-2-trial.html
8. https://www.fda.gov/emergency-preparedness-and-response/mcm-legal-regulatory-and-policy-framework/emergency-use-authorization
9. https://www.bharatbiotech.com/images/covaxin/covaxin-fact-sheet.pdf
10. https://www.seruminstitute.com/pdf/covishield_fact_sheet.pdf

Leave a Reply