সংস্কৃতি

‘তুমি কেমন করে গান কর হে গুণী’ – পীযূষকান্তি সরকার

আজ থেকে প্রায় ২৫ বছর আগেকার ঘটনা।রবীন্দ্রসদনে এক শ্রাবণসন্ধ্যায় রবীন্দ্রসঙ্গীতের অনুষ্ঠান।প্রথম শিল্পী সুচিত্রা মিত্র,তারপর ইন্দ্রাণী সেন ও ব্রততী বন্দ্যোপাধ্যায়ের যুগ্ম সঙ্গীত ও আবৃত্তির অনুষ্ঠান।আসরের শেষ শিল্পী শ্রী পীযূষকান্তি সরকার। সেসময় রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে পীযূষকান্তি সরকারের জনপ্রিয়তা তুঙ্গে।

শিল্পী তাঁর অনুষ্ঠান শুরু করলেন ‘পিনাকেতে লাগে টংকার’ দিয়ে৷ এরপর ‘আষাঢ় কোথা হতে আজ পেলি সাড়া’,’ রিম ঝিম ঘন ঘন রে’,’ যেতে যেতে একলা পথে নিভেছে মোর বাতি’,’ মরুবিজয়ের কেতন ওড়াও’,ইত্যাদি।শেষ গান গাইলেন ‘ এসো গো জ্বেলে দিয়ে যাও প্রদীপখানি’। রবীন্দ্রসদন সেদিন পরিপূর্ণ।সারা মঞ্চকে যেন পীযূষকান্তি সরকার শাসন করলেন সেদিন।এমনই তাঁর গায়নভঙ্গীমা।উদাত্ত কন্ঠ,বিভিন্ন গানের সঙ্গে নানা প্রাসঙ্গিক কথাবার্তা এবং সর্বোপরি গানের নির্বাচন – এই ত্র‍্যহস্পর্শে অগণিত শ্রোতার মন তিনি সেদিন জয় করে নিলেন।

১৯৯০ এর পরবর্তী সময়ে কবিপক্ষে নিয়মিতভাবে তাঁর রবীন্দ্রসঙ্গীতের এলবাম প্রকাশিত হতে শুরু করে। একের পর এক এলবামে পরিবেশিত গানের মধ্য দিয়ে তিনি কলকাতার শ্রোতাদের কাছে এক ব্যতিক্রমী শিল্পী হিসেবে গণ্য হতে শুরু করেন।

১৯৩৭ সালের ৩১ অক্টোবর মুর্শিদাবাদ জেলার বহরমপুরে পীযূষকান্তি সরকারের জন্ম।তাঁর পিতা হিমাংশু সরকার ছিলেন কলকাতার ব্যাঙ্কশাল কোর্টের আইনজীবী তাঁর মার নাম স্মৃতিরেখা দেবী এই স্মৃতিরেখা দেবী খুব ভালো রবীন্দ্রসঙ্গীত গাইতে পারতেন এবং বলা যায় যে মায়ের থেকেই শৈশবে পীযূষকান্তি রবীন্দ্রসঙ্গীতের প্রতি আকৃষ্ট হয়েছিলেন।মাত্র দশ বছর বয়সে তিনি সর্বপ্রথম মঞ্চে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন।১৯৫৬ সালে সর্বভারতীয় আন্তঃ বিদ্যালয় যুব উৎসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন এবং রবীন্দ্রসঙ্গীত বিষয়ে প্রথম হন।১৯৫৮ সালে কলকাতায় বিদ্যাসাগর কলেজ থেকে ইংরিজি সাহিত্যে সাম্মানিক স্নাতক হন।এই সময় পীযূষকান্তি সরকার শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নেওয়ার জন্য শ্রী নিদানবন্ধু বন্দ্যোপাধ্যায়ের কাছে শিক্ষালাভ করেন।এই সময় থেকে পীযূষকান্তি সরকার শ্রোতাদের কাছে পরিচিত হতে শুরু করেন।১৯৬৯ সালে অস্ট্রেলিয়ান চলচ্চিত্র পরিচালক পল কক্স পরিচালিত ‘কলকাতা সঙ্গীত’নামক তথ্যচিত্রে তিনি সর্বপ্রথম নেপথ্য সঙ্গীতশিল্পী হিসাবে আত্মপ্রকাশ করেন।

এরপর আধুনিক গানের এলবাম করলেন।১৯৮৩ সালে একাডেমি অব ফাইন আর্টসে তিনি সর্বপ্রথম রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন।এই সময় থেকেই তিনি কলকাতার শ্রোতাদের কাছে ক্রমশঃ জনপ্রিয় হয়ে উঠতে থাকেন।১৯৯৫ সালে এইচ এম ভি থেকে প্রকাশিত হয় তাঁর প্রথম রবীন্দ্রসঙ্গীতের এলবাম।এই এলবামের নাম ছিলো গানের খেয়া।ক্যাসেটের দু পিঠ মিলিয়ে মোট ১০ টি গান।’ গানে গানে তব বন্ধন যাক টুটে’,’ পিনাকেতে লাগে টংকার’, ‘দোলে প্রেমের দোলন চাঁপা’,’ ইত্যাদি গানগুলি সম্পূর্ণ অন্যরকম গায়নভঙ্গীমাতে গাইলেন পীযূষকান্তি।এরপর একে একে গানের ভাষা( ১৯৯৬), বড়ো তৃষা (১৯৯৮),মধুর খেলা( ১৯৯৯), খুশি থাক ( ২০০০), ভাবের খেলা( ২০০১) ইত্যাদি এলবাম প্রকাশিত হতে লাগলো। সুভাষ চৌধুরী,সুমিত্রা সেন,সুবিনয় রায় প্রমুখের তত্ত্বাবধানে প্রকাশিত এই এলবামের গানগুলির নির্বাচন ছিলো অনবদ্য।

একটু দেখে নেওয়া যাক এই এলবামগুলিতে যেসব গান পীযূষকান্তি সরকার গেয়েছিলেন সেই গানগুলি কি কি।

গানের ভাষা( ১৯৯৬)- চৈত্রপবনে মম চিত্তবনে,উদাসিনী বেশে বিদেশিনী কে সে,একদিন যারা মেরেছিল তারে গিয়ে,আমার বেলা যে যায়,আজি শ্রাবণঘন গহন মোহে,কেন চেয়ে আছ গো মা,ইত্যাদি।

বড়ো তৃষা( ১৯৯৮)- বিশ্ববীণা রবে,নুপুর বেজে যায় রিনিরিনি,জয় হোক জয় হোক,সুখহীন নিশিদিন,গহন ঘন ছাইল,বসে আছি হে কবে শুনিব, ইত্যাদি।

মধুর খেলা( ১৯৯৯)- নয় নয় এ মধুর খেলা,জানি তোমার অজানা নাহি গো,দেখা না দেখায় মেশা হে,এ শুধু অলস মায়া,আমার যে দিন ভেসে গেছে ইত্যাদি।

খুশি থাক( ২০০০)- এই লভিনু সঙ্গ তব,কেন তোমরা আমায় ডাক,হে নবীনা,নীল অঞ্জন ঘন পুঞ্জ ছায়ায়,খরবায়ু বয় বেগে,তোমার হল শুরু,ইত্যাদি।

ভাবের খেলা( ২০০১)- যখন পড়বে না মোর,আমি মারের সাগর,প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে,ভেঙেছো দুয়ার এসেছো জ্যোতির্ময়,ওরে চিত্ররেখা ডোরে ইত্যাদি।

এইসব গানের যন্ত্রানুষঙ্গ পরিচালনা করেছিলেন দূর্বাদল চট্টোপাধ্যায়,মধু মুখোপাধ্যায় বা অমিত বন্দ্যোপাধ্যায়।সবথেকে বড়ো কথা এই যে বিশ্বভার‍তী সঙ্গীত সমিতির অনুমোদন পাওয়ার জন্য তাঁকে বিস্তর লড়াই করতে হয়েছিলো।তবুও তিনি ছিলেন অকুতোভয়।যখন ২০০১ সালে রবীন্দ্রনাথের মৃত্যুর ৬০ বছরে বিশ্বভারতী সঙ্গীত সমিতির নিষেধাজ্ঞা উঠে গেলো সেই বছরই ৩০ জুলাই চিরতরে আকস্মিকভাবে বিদায় নিলেন পীযূষকান্তি সরকার।

গৌতম ঘোষ পরিচালিত পদ্মানদীর মাঝি এবং রাজা মিত্র পরিচালিত নয়নতারা ছবিতে তিনি নেপথ্য সঙ্গীত শিল্পী হিসাবে প্রশংসিত হয়েছিলেন।শুধু তাই নয় বেশ কিছু নাটকেও তাঁর গান শোনা গিয়েছে।বিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি কলকাতা ও পশ্চিমবঙ্গের বিভিন্ন মঞ্চে তিনি নিয়মিত সঙ্গীত পরিবেশন করতেন।উপচে ওঠা ভীড়ে শ্রোতারা করতালিতে অভিনন্দিত কর‍তেন তাঁকে।শুনতে চাইতেন একের পর এক গান।

আজ যখন রবীন্দ্রসঙ্গীতের রেকর্ড করতে গেলে আর কোনো প্রাতিষ্ঠানিক অনুমতির প্রয়োজন হয় না,এখন যখন রবীন্দ্রনাথের গান নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা হয়ে চলেছে তখন মনে পড়ে পীযূষকান্তি সরকারকে উদাত্ত কন্ঠের অনবদ্য গায়কীতে মঞ্চ জুড়ে তিনি উপস্থাপনা করতেন একের পর এক রবীন্দ্রসঙ্গীত।তাঁর সঙ্গীত জীবন হয়তো ক্ষণস্থায়ী কিন্তু শ্রোতাদের মনে তাঁর গান চিরস্থায়ী হয়েই রয়ে গিয়েছে।

Comment here